ইফতারে পুষ্টিকর স্যুপ

প্রথম প্রকাশঃ জুলাই ১৪, ২০১৫ সময়ঃ ২:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

স্যুপরোজা প্রায় শেষের দিকে। ইফতার আইটেমের সঙ্গে প্রতিদিনি একটি নতুন আইটেম থাকলে পরিবারের সবাই খুশি হয়ে যায়। তবে নতুন খাবারটি হতে হবে সুস্বাদু ও পুষ্টিকর। কেননা রোজা রাখার পর ইফতারে মজাদার খাবার যেমন চাই, তেমনি চাই স্বাস্থ্যকার খাবার যা শরীরে যোগাবে প্রয়োজনীয় পুষ্টি। আর রোজার শেষদিকে এসে, কয়েকটি দিন পুষ্টিকর স্যুপ ইফতারের টেবিলে পরিবেশন করুণ।

মুরগির হাড়ের সুপ:

উপকরণ: মুরগির হাড় ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, আদা কুচি আধা চা চমচ, গোল মরিচ গুঁড়ো আধা চা চমচ, লবণ ১ চা চামচ, মাখন ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ১ চা চামচ, ডিম ১ টি, ধনে পাতা কুচি ১ চা চামচ, পানি ৫ কাপ।

প্রস্তুত প্রণালি: চুলায় প্রথমে পানি দিয়ে হাড়গুলো সেদ্ধ করে নিন। পানি প্রায় দুই কাপ পরিমাণ হয়ে আসলে পানিটা ছেকে নিন। এরপর অন্য একটি পাত্রে পেঁয়াজ, রসুন, আদা কুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করুণ। এবার ছেকে রাখা পানি আবার চুলায় দিয়ে ডিম, কর্ণফ্লাওয়ার, লেবুর রস, টমেটো সস দিয়ে নাড়তে থাকুন। একটু ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুণ ভিন্ন স্বাদের মুরগির হাড়ের সুপ।

নুডুলস-সবজি-চিংড়ি স্যুপ:

উপকরণ: স্টিক নডুলস ১০/১২টি, বড় চিড়িং ৫/৬টি (খোসা ছাড়ানো), মাশরুম ৫০ গ্রাম, বাধা কপি কুচি আধা কাপ, গাজর কুচি ১ টেবিল চামচ, কাচা মরিচ কুচি ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, পুদিনা পাতা কুচি সামান্য পরিমাণ, গোল মরিচ গুঁড়ো ১ চিমটি, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি পাত্রে আদা বাটা দিয়ে পানি চুলায় জ্বাল দিন। এবার নুডুলস, সবজি ও চিংড়িগুলো একই পানিতে সেদ্ধ করে নিন। একটি বাটিতে আধা কাপ পানিতে কর্নফ্লাওয়ার আর টমেটো সস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুণ। এরপর সেদ্ধ করা নুডুলস-সবজি ও চিংড়িতে মিশ্রণটি আস্তে করে ঢেলে নেড়ে নিন। লক্ষ্য রাখবেন যাতে মিশ্রনটি জমাট বেধে না যায়। সুপটি ঘন হয়ে আসলে পুদিনা পাতা কুচি দিয়ে গরম গরম ইফতারের টেবিলে পরিবেশন করুন নুডুলস-সবজি-চিংড়ি।

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G